How FTP server work and its benefits?

যে কোম্পানিগুলি তাদের ডেটা সুরক্ষিত রাখতে চায় তাদের জন্য একটি FTP সার্ভার ব্যবহার করা একটি সাধারণ সমাধান৷ আপনি যদি আপনার ডেটা সুরক্ষিত রাখার জন্য সঠিক বিকল্প খুঁজছেন, একটি হোস্ট করা FTP সার্ভার উত্তর হতে পারে। FTP সার্ভারগুলি কী, তারা কীভাবে কাজ করে এবং কীভাবে তারা আপনার ব্যবসাকে উপকৃত করতে পারে সে সম্পর্কে আরও জানুন।

FTP কি?

আপনি হয়ত FTP বা ফাইল ট্রান্সফার প্রোটোকলের কথা শুনেছেন, কিন্তু আপনি হয়ত নিশ্চিত নন যে এটি কী। এর মূলে, ফাইল ট্রান্সফার প্রোটোকল হল দুটি কম্পিউটারের একে অপরের সাথে সংযোগ করার একটি উপায় যাতে যতটা সম্ভব নিরাপদে দুই বা ততোধিক পয়েন্টের মধ্যে ফাইল স্থানান্তর করতে সহায়তা করে। সংক্ষেপে, এটি পক্ষগুলির মধ্যে নিরাপদে ফাইলগুলি ভাগ করার একটি উপায়৷

কিভাবে একটি FTP সার্ভার কাজ করে?

FTP সার্ভার হল একটি সমাধান যা ইন্টারনেটের মাধ্যমে ফাইল স্থানান্তর সহজতর করতে ব্যবহৃত হয়। আপনি যদি FTP ব্যবহার করে ফাইল পাঠান, ফাইলগুলি FTP সার্ভারে আপলোড বা ডাউনলোড করা হয়। আপনি যখন ফাইল আপলোড করছেন, ফাইলগুলি একটি ব্যক্তিগত কম্পিউটার থেকে সার্ভারে স্থানান্তরিত হয়। আপনি যখন ফাইলগুলি ডাউনলোড করেন, ফাইলগুলি সার্ভার থেকে আপনার ব্যক্তিগত কম্পিউটারে স্থানান্তরিত হয়। TCP/IP (ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল/ইন্টারনেট প্রোটোকল), বা যে ভাষা ইন্টারনেট কমান্ড চালাতে ব্যবহার করে, FTP এর মাধ্যমে ফাইল স্থানান্তর করতে ব্যবহৃত হয়।

লোড হচ্ছে

                                  নথি

পার্সোনাল কম্পিউটার ——–> সার্ভার

ডাউনলোড হচ্ছে

             নথি

সার্ভার ——–> পার্সোনাল কম্পিউটার

FTP সার্ভারগুলি একটি ফাইলের প্রেরক এবং প্রাপকের মধ্যে মধ্যবর্তী পয়েন্ট হিসাবে বিবেচিত হতে পারে। FTP সার্ভার কাজ করার জন্য, আপনার সার্ভারের ঠিকানা প্রয়োজন। এই ঠিকানাটি “ftp.examplecompany.net” এ কেমন দেখাবে তার একটি উদাহরণ। কখনও কখনও সার্ভার ঠিকানা একটি সংখ্যাসূচক ঠিকানা হিসাবে দেওয়া হবে, যেমন “12.345.678.90”।

আপনি যে ধরনের FTP সার্ভার ব্যবহার করছেন এবং নিরাপত্তার স্তরের উপর নির্ভর করে, আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হতে পারে। কিছু FTP সার্ভার বেনামী সংযোগের অনুমতি দেয়, তাই অ্যাক্সেস করার জন্য আপনাকে একটি নাম বা পাসওয়ার্ড লিখতে হবে না।

FTP সার্ভারের 5টি সুবিধা

যদিও FTP ফাইল স্থানান্তর করার একটি উপায় আছে, সেখানে অবশ্যই অন্যান্য বিকল্প রয়েছে। তাহলে অন্যান্য স্থানান্তরের উপর FTP ব্যবহার করে লাভ কি? অন্যান্য স্থানান্তর বিকল্পগুলির তুলনায় এখানে একটি FTP সার্ভার ব্যবহার করে ব্যবসারগুলি পাঁচটি সুবিধা পেতে পারে৷

নিরাপত্তা

শেষ পর্যন্ত, অন্যান্য বিকল্পগুলির তুলনায় একটি FTP সার্ভার ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল এই পরিচালিত বিকল্পগুলি প্রদান করতে পারে নিরাপত্তার স্তর। FTPS এবং SFTP, উভয়ই সুরক্ষিত (এনক্রিপ্ট করা) ফাইল স্থানান্তর প্রোটোকল, ঐতিহ্যগত FTP স্থানান্তরগুলিতে সুরক্ষার আরেকটি স্তর যুক্ত করে এবং অনেক FTP সার্ভার ভাগ করা ডেটাকে আরও ভালভাবে সুরক্ষিত করতে FTPS এবং SFTP সমর্থন করে। এটি আপনাকে অতিরিক্ত নিরাপত্তা দেয় যে আপনার সংবেদনশীল ফাইলগুলি হারিয়ে যাবে না, কারণ সেগুলি ট্রানজিটে এনক্রিপ্ট করা হয়েছে৷

আপনি যখন ডেটা পাঠান, বিশেষ করে সংবেদনশীল ডেটা, তখন আপনি উদ্বিগ্ন হতে পারেন যে অন্যান্য পক্ষগুলি এর স্থানান্তরকে বাধা দিতে পারে। প্রকৃতপক্ষে, সঠিক সরঞ্জাম বা সামান্য জ্ঞান সহ যে কেউ ফাইলগুলিকে আটকাতে পারে। আপনি উদ্বিগ্ন হতে পারেন যে আপনার স্থানান্তরগুলি ভাইরাস বা অন্যান্য ম্যালওয়্যারের সাপেক্ষে হতে পারে৷ সৌভাগ্যবশত, আপনি যখন একটি পরিচালিত FTP সার্ভার ব্যবহার করেন, তখন বিশেষ প্রদানকারী আপনার ডেটা সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় নিরাপত্তা প্রদানের জন্য দায়ী৷

নিয়ন্ত্রণ

একটি FTP সার্ভার ব্যবহার করার আরেকটি সুবিধা হল নিয়ন্ত্রণের স্তর যা আপনি আপনার ডেটার উপর লাভ করতে পারেন। অনেক এফটিপি সার্ভার, বিশেষ করে শিল্পের নেতারা দানাদার অ্যাক্সেস কন্ট্রোল অফার করে যা তাদের প্রশাসকদের নির্ধারণ করতে দেয় কে ফাইল আপলোড, ডাউনলোড, সম্পাদনা, মুছে বা ভাগ করতে পারে; এবং কোন ফোল্ডারে তাদের নির্দিষ্ট অনুমতি আছে।

আপনার সংস্থার প্রত্যেকেরই আপনার ফাইলগুলিতে একই স্তরের অ্যাক্সেসের প্রয়োজন নেই৷ উদাহরণস্বরূপ, যখন আপনার ইন্টার্ন না করে তখন আপনাকে CFO-এর গোপনীয় আর্থিক রেকর্ডগুলি দেখতে হবে৷ পৃথক ব্যবহারকারীর অ্যাকাউন্টের উপর ভিত্তি করে ফাইল এবং সমাধানগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনার ফাইলগুলিতে আরও বেশি সুরক্ষা যোগ করতে পারে।

বড় ফাইলের আকার

আপনি কি কখনও একটি প্রাপককে একটি ফাইল ইমেল করার চেষ্টা করেছেন, শুধুমাত্র একটি বার্তা পেতে যে আপনার ফাইলটি পাঠানোর জন্য খুব বড়? আপনার প্রতিষ্ঠান যদি অনেক ডেটা নিয়ে কাজ করে, তাহলে বড় ফাইলের কারণে আপনি সম্পূর্ণ ফাইল শেয়ারিং প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে চান না। পরিবর্তে, আপনি একটি FTP সার্ভার ব্যবহার করতে পারেন যা আপনাকে একবারে গিগাবাইট ডেটা পাঠাতে দেয়।

উন্নত কর্মপ্রবাহ

একটি ফাইল শেয়ারিং প্রক্রিয়া যা আপনার প্রতিষ্ঠান জুড়ে সামঞ্জস্যপূর্ণ নয় আপনার কোম্পানির উৎপাদনশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। একবারে একটি ফাইল ভাগ করার পরিবর্তে, আপনি তাত্ক্ষণিকভাবে প্রচুর পরিমাণে ডেটা পাঠাতে পারেন। আপনি বড় ট্রান্সফারের সময়ও কাজ চালিয়ে যেতে পারেন বা রাত্রি বা সাপ্তাহিক ছুটির জন্য বড় স্থানান্তরের সময়সূচী করতে পারেন যাতে আপনার কর্মপ্রবাহ বাধাগ্রস্ত না হয়।

এছাড়াও, একটি FTP সার্ভার থাকা আপনাকে আপনার সমস্ত ফাইল সংরক্ষণ করার জন্য একটি একক অবস্থান দেয়। এটি আপনার দল ডেটার একটি নির্দিষ্ট অংশ অনুসন্ধানে ব্যয় করার সময়কে হ্রাস করে। এটি ফাইলগুলি হারিয়ে যাওয়ার সম্ভাবনাও হ্রাস করে।

দুর্যোগ পুনরুদ্ধার

আপনি কখনই জানেন না যে আপনি কখন হারিয়ে যাওয়া বা আপস করা ডেটা নিয়ে সমস্যায় পড়বেন। আপনি যখন একটি শীর্ষ FTP প্রদানকারী চয়ন করেন, তখন আপনার প্রদানকারী নিশ্চিত করতে পারে যে আপনার ফাইলগুলি কখনই হারিয়ে যাবে না, আপনার দৈনন্দিন ডেটা থেকে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং গোপনীয় ফাইলগুলি পর্যন্ত।

যখন দুর্যোগের আঘাত, যেমন আপনার ইন্টারনেট সংযোগ বিভ্রাট, একটি বিদ্যুৎ বিভ্রাট, বা এমনকি একটি প্রকৃত প্রাকৃতিক দুর্যোগ, আপনাকে আপনার চাকরি হারানোর বিষয়ে চিন্তা করতে হবে না। পরিবর্তে, আপনার ডেটা নিয়মিত এবং স্বয়ংক্রিয়ভাবে অন্য অবস্থানে ব্যাক আপ করা হয়। তারপর, যদি আপনার ডেটা পুনরুদ্ধার করার প্রয়োজন হয়, আপনি আপনার FTP প্রদানকারীর সাথে সমন্বয় করে তা করতে পারেন।

FTP সার্ভারগুলি কী এবং সেগুলি ব্যবহার করার সুবিধাগুলি সম্পর্কে আরও জানার মাধ্যমে, আপনি আপনার ডেটা সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন৷ একটি নিরাপদ জায়গায় আপনার ডেটা সংরক্ষণ করা আপনাকে আত্মবিশ্বাস দেয় যে এটি দুর্যোগ বা আপস থেকে নিরাপদ হবে। নিশ্চিত করুন যে আপনি একটি FTP প্রদানকারীর সাথে অংশীদারিত্ব বেছে নিয়েছেন যা আপনাকে উপরে তালিকাভুক্ত সমস্ত সুবিধা দিতে পারে।

আপনার শীর্ষ ফাইল শেয়ারিং বিকল্প সম্পর্কে আরও জানুন. শিল্পের সেরা FTP এবং SFTP প্রদানকারীদের সম্পর্কে জানতে এখনই এই বিনামূল্যের তুলনা নির্দেশিকাটি ডাউনলোড করুন।

Leave a Reply